Ticker

6/recent/ticker-posts

মেসিকে পাশে চান আন্দোলনকারী হোটেলশ্রমিকেরা

 


জনপ্রিয়তা ও মানের দিক থেকে পিছিয়ে থাকা যুক্তরাষ্ট্রের ক্লাব ফুটবলে নতুন করে প্রাণ সঞ্চার করেছেন লিওনেল মেসি। ‘এলএম টেন’–এর প্রভাবে ইন্টার মায়ামি জিতে নিয়েছে নিজেদের প্রথম ট্রফি। এ ছাড়া অন্য একটি টুর্নামেন্টের ফাইনালে ওঠার পাশাপাশি তারা এখন লড়ছে মেজর লিগ সকারের (এমএলএস) প্লে–অফ নিশ্চিতেও

তবে শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও মেসি ব্যাপক প্রভাব ফেলেছেন। এরই মধ্যে মেসির অটোগ্রাফ নিতে গিয়ে এবং মেসিকে দেখতে গিয়ে চাকরি হারানো এবং জেলে যাওয়ার ঘটনাও ঘটেছে। এবার ঘটেছে আরও অভিনব ঘটনা। মেসি ও তাঁর সতীর্থদের নিজেদের আন্দোলনে একাত্ম হওয়ার আহ্বান জানিয়েছে লস অ্যাঞ্জেলেসের স্থানীয় শ্রমিকদের একটি দল।

আরও পড়ুন

৩২ দিনে যেভাবে ২৮ হাজার কিলোমিটার ভ্রমণ করবেন মেসি

লিওনেল মেসি

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে আর্জেন্টিনায় যাওয়ার আগে মেসি নিজের শেষ ম্যাচ খেলবেন ৪ সেপ্টেম্বর লস অ্যাঞ্জেলেসের বিপক্ষে। প্রতিপক্ষের মাঠে এ ম্যাচ খেলার জন্য মেসিরা লস অ্যাঞ্জেলেস ভ্রমণ করবেন। কিন্তু যেখানে মেসিরা এই ম্যাচ খেলবেন, সেই শহরের একদল শ্রমিক এখন আন্দোলন করছে।

এই আন্দোলন শুরু করেছেন সান্তা মোনিকায় অবস্থিত হোটেল ফেয়ারমোন্ট মিরামার কর্মীরা। গত বুধবার থেকে পিকেটিংসহ অন্যান্য কর্মসূচি পালন করছেন তাঁরা। সেই আন্দোলনে যোগ দিয়েছেন একই অঞ্চলের হাজারো শ্রমিক। মূলত আবাসন খরচ কমানো এবং নিজেদের বেতন বাড়ানোর দাবিতেই তাঁদের এই আন্দোলন। এবার শ্রমিকদের পক্ষ থেকে মেসি ও ইন্টার মায়ামি দলকে আন্দোলনে একাত্ম হওয়ার আহ্বান জানানো হয়েছে।

এক বিবৃতিতে লস অ্যাঞ্জেলেসের হোটেল শ্রমিকদের সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমরা জেনেছি, ইন্টার মায়ামি এবং গ্রেট লিওনেল মেসি আগামী রোববার (বাংলাদেশে সোমবার) এলএএফসির বিপক্ষে ম্যাচ খেলার জন্য লস অ্যাঞ্জেলেসে আসছে। এখন আমরা হাউজকিপার, পাচক, বেলম্যান এবং সেবাদানকারী কর্মীদের পক্ষ থেকে মেসি এবং তাঁর সতীর্থদের আহ্বান করছি আমাদের সঙ্গে যেন তাঁরা একাত্মতা প্রকাশ করেন এবং ফেয়ারমোন্ট মিরামার থেকে যেন দূরে অবস্থান করেন।’ এ সময় বিবৃতিতে ফেয়ারমেন্টসহ ১৩টি হোটেলকে ঘিরে ধর্মঘট চলার কথা জানিয়েছে শ্রমিকদের সংগঠনটি।

বিষয়টি নিয়ে বার্তা সংস্থার পক্ষ থেকে প্রতিক্রিয়া জানতে ইন্টার মায়ামি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা এ নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। অন্য দিকে ইউনিয়নের পক্ষ থেকেও জানানো হয়েছে, তারাও ইন্টার মায়ামির কাছ থেকে কোনো উত্তর পায়নি।

আরও পড়ুন

‘মেসি-ম্যানিয়া’য় দেড় মাসেই যত আয় করল এমএলএস ও অ্যাপল

মেসি যুক্তরাষ্ট্রে পা রেখেছেন সেই দেশের ফুটবলকেই বদলে দিতে

এই মুহূর্তে অবশ্য আন্দোলন নিয়ে ভাবার খুব বেশি সুযোগ নেই মেসিদের।এমএলএসের আগের ম্যাচে ন্যাশভিলের সঙ্গে গোলশূন্য ড্র করার পর প্লে–অফ নিয়ে বেশ চাপে আছে তারা। এখন লস অ্যাঞ্জেলেসের বিপক্ষেও পয়েন্ট হারালে পথটা তাদের জন্য আরও কঠিন হয়ে যাবে। বর্তমানে এমএলএসের ইস্টার্ন কনফারেন্সের পয়েন্ট তালিকায় ১৫ দলের মধ্যে ১৪ নম্বরে আছে মায়ামি। ২৪ ম্যাচে তাদের পয়েন্ট ২২। হাতে থাকা ১০ ম্যাচে ভাগ্য বদলানোর পথটা এখন দলটির জন্য বেশ কঠিন।

এদিকে বরাবরের মতো ইন্টার মায়ামির এই ম্যাচ ঘিরে টিকিটের কাড়াকাড়ি চলছে। দর্শকদের তুমুল আগ্রহের কারণে টিকিটের দাম বেড়ে এখন ৮৩৪ ডলার থেকে ১৭ হাজার ডলারের মধ্যে গিয়ে ঠেকেছে। বলাবাহুল্য, টিকিটের দামের ঊর্ধ্বগতির কারণও মূলত মেসিই।

Post a Comment

0 Comments